মাইনাস টু নিয়ে আবার কেন আলোচনা

সংগৃহীত ছবি

 

গোলাম মাওলা রনি :কোনটি দিয়ে যে শুরু করব তা ভেবে পাচ্ছি না। আওয়ামী লীগের কথা বলব নাকি বিএনপির। অথবা জামায়াত কিংবা অন্তর্বর্তী সরকার। জনগণ আসলে কাদের কথা শুনতে চায়। তারা কী হেলিকপ্টার হুজুর-ভণ্ডপীর-মাজার ব্যবসায়ী কিংবা ইউটিউবে যারা পর্ন ভিডিও বানায় তাদের কথায় বেশি প্রভাবিত হয় নাকি নিজস্ব জ্ঞান-বুদ্ধি-বিবেক মানবতা ইত্যাদি দ্বারা পরিচালিত হয়। চলমান দুর্বোধ্য সময়ের কবলে পড়ে লাখো-কোটি আমজনতার মতো আমিও দিশাহারা হয়ে পড়েছি। ফলে যা দেখছি তা বিশ্বাস হচ্ছে না, যা শুনছি তা কর্ণরোগের কারণ হয়ে পড়ছে এবং জীবনজীবিকার স্বাভাবিক গতি স্তব্ধ করে দিচ্ছে। আর এসব জটিল পরিস্থিতির সঙ্গে পাল্লা দিয়ে হাজারো গল্প-গুজব, গালাগাল-গলাবাজি এবং ছোট মুখের বড় আওয়াজ এবং বড় মুখের নীরবতা দৈনন্দিন জীবনে বেঁচে থাকার স্বাদ-আহ্লাদ কেড়ে নিয়ে একরাশ হতাশা আতঙ্ক-মনোবেদনা আমজনতার ওপর জেঁকে বসেছে।

 

উল্লিখিত অবস্থায়, হঠাৎ লালসালু উপন্যাসের কথা মনে পড়ল। ব্রিটিশ আমলে বাংলার ধর্ম ব্যবসায়ীদের ভণ্ডামি-নষ্টামি সমাজের যে সর্বনাশ করেছিল তা অমর কথাসাতিহ্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ তাঁর অনবদ্য সৃষ্টিকর্ম ‘লালসালু’ উপন্যাসে ফুটিয়ে তুলেছিলেন। ১৯৪৮ সালে প্রকাশিত লালসালুর বিষবাষ্প ২০২৪ সালে আমাদের কীভাবে গ্রাস করেছে তা যদি বলতে চাই তবে সেই গল্পের নায়ক ভণ্ড মাজার ব্যবসায়ী মসজিদের প্রেতাত্মারা হেলিকপ্টারে উড়ে এসে আমার বাড়ির ওপর কীভাবে আক্রমণ চালাতে পারে, তা কল্পনা করলে নিঃশ্বাস বন্ধ হয়ে যায়। সৈয়দ ওয়ালীউল্লাহর ভাগ্য ভালো যে তিনি সুদূর ফ্রান্সে বসে ব্রিটিশ জমানায় এসব অমর উপন্যাস রচনা করেছিলেন এবং ১৯৭১ সালের অক্টোবর মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে ইহধাম ত্যাগ করেছিলেন। তিনি যদি জীবিত থাকতেন অথবা বাংলার মাটিতে যদি তাঁর কবর থাকত তবে কথায় কথায় কাকের ফতোয়া দেওয়া ভণ্ডের দলেরা কী লঙ্কাকাণ্ড ঘটাত তা কেবল মহান আল্লাহই বলতে পারেন।

আলোচনার শুরুতে বলেছি, সমাজের সীমাহীন অস্থিরতা অন্য সবার মতো আমাকেও এলোমেলো করে দিয়েছে। ফলে শিরোনাম প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে কোন ফাঁকে যে অন্য আলোচনায় ঢুকে পড়েছি তা টেরও পাইনি। এখন মাইনাস টু এবং এর সঙ্গে উগ্রবাদ, জঙ্গিবাদ, ধর্ম ব্যবসা ইত্যাদির সংযোগ ঘটিয়ে কীভাবে একখানা গদ্য রচনা করব তা ভেবে পাচ্ছি না। তবে যেহেতু শুরু করেছি তাই আল্লাহর ওপর ভরসা করে এগোনোর চেষ্টা করি। আলোচনার গভীরে যাওয়ার আগে চলমান সময়ের উল্লেখযোগ্য ঘটনাবলি সংক্ষিপ্ত আকারে বলে নেওয়া আবশ্যক।

 

প্রায় দুই মাস ধরে নতুন করে মাইনাস টু, নতুন এক-এগারো বা দুই-বারো নিয়ে ব্যাপক আলোচনা, তর্কবিতর্ক চলছে। ২০২৪ সালের জুলাই-আগস্ট বিপ্লবের পর মানুষের যে সীমাহীন আশা-আকাক্সক্ষা ছিল, তা ফিকে হতে হতে এখন ক্রমশ দুঃস্বপ্নে পরিণত হচ্ছে। সরকারের অনভিজ্ঞতা, অলসতা, অযোগ্যতা, অথর্বতা ইত্যাদি আড়াল করার জন্য তারা ইচ্ছে করে যেসব অপ্রয়োজনীয় এবং বাহুল্যময় প্রসঙ্গ নিয়ে টানাটানি করছে তার ফলে মানুষের সন্দেহ-অবিশ্বাস বেড়েই চলেছে। আইনশৃঙ্খলার অবনতি যে মানব সৃষ্ট এবং তা উন্নয়নের জন্য মানবের কোনো চেষ্টা-তদবির যে নেই তা রাস্তার বদ্ধ উন্মাদ-নাবালক থেকে শুরু করে পথেঘাটে খাদ্যের খোঁজে ঘুরে বেড়ানো প্রকৃতির অবোলা প্রাণীরাও বুঝতে পারে।

 

আপনি যদি দেখেন কোনো একটি ঘরে আগুন লেগেছে এবং ঘরের লোকজন তা নেভানোর চেষ্টা না করে শুধু নাচছে অথবা যদি দেখেন মাঝনদীতে নৌকা ফুটো হয়ে গেছে, যা মাইনাস টুজানার পরও কেউ ফুটো বন্ধ করছে না বরং ছেলেরা গান গাইছে এবং মেয়েরা চুল বাঁধছে, তখন আপনি কী বলবেন! এসব ঘটনা নিয়ে মনোবিজ্ঞানীরা বহু গবেষণা করেছেন এবং অনুসিদ্ধান্তে পৌঁছেছেন যে ঘটনার আকস্মিকতায় মানুষ যখন ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে তখন ভয় কাটানোর জন্য তারা অদ্ভুত আচরণ করে। রোমান সম্রাট নিরো যখন দেখলেন তার রাজধানীতে আগুন লেগেছে তখন তিনি ততটা ভীতসন্ত্রস্ত হয়ে পড়লেন যে ভয় কাটানোর জন্য বাঁশি বাজাতে আরম্ভ করলেন। সম্রাট নিরোর সেই অদ্ভুত কাণ্ড নিয়ে আজ প্রায় দুই হাজার বছর ধরে বহু গল্প, কবিতা, উপন্যাস রচিত হয়েছে। প্রায় সব ক্ষেত্রে তাকে বদ্ধ উন্মাদ বলে বর্ণনা করা হয়েছে। অনেকে অভিযোগ করেছেন যে তিনি নিজেই রোম নগরীতে আগুন লাগিয়ে দিয়েছিলেন। ফলে আগুনের সর্বগ্রাসী লেলিহান শিখা দেখে মনের আনন্দে বাঁশি বাজিয়েছিলেন।

 

সম্রাট ফ্রডিয়াস নিরো ইতিহাসের অন্যতম সফলতম রাষ্ট্রনায়ক। তাঁর জমানায় রোমের যে উন্নয়ন, রাষ্ট্রের যে সংহতি এবং পুড়ে যাওয়া রোম নগরী বিনির্মাণে তিনি যে সফলতা দেখিয়েছেন, তা বিশ্ব ইতিহাসে বিরল। দ্বিতীয়ত তাঁর সৎপিতা এবং তাঁর শিক্ষক ছিলেন পৃথিবীর সর্বকালের সেরা দার্শনিক। বিশেষজ্ঞ তাঁর শিক্ষক সেনেকার শ্রেষ্ঠত্বের কারণে সম্রাট নিরোর যোগ্যতা নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই। অথচ এত বড় একজন রাষ্ট্রনায়ক আকস্মিকভাবে কীভাবে বাঁশি বাজিয়েছিলেন, তা যদি ২০২৪ সালের বাংলাদেশের রাষ্ট্র পরিচালনায় নিযুক্ত ব্যক্তিরা ভাবতেন তবে নতুন এক-এগারো বা নতুন মাইনাস টু নিয়ে বিতর্ক শুরু হতো না।

 

মৃত্যুভয়ে সম্রাট নিরোর বাঁশি বাজানো ছাড়াও আরও একটি ঐতিহাসিক অর্কেস্ট্রার অর্থাৎ অনেকগুলো মোহনবাঁশি-বাদ্যযন্ত্রের সুরের ঘটনা আপনাদের বলব। আপনারা অনেকেই হলিউডের ব্লক ব্লাস্টার সিনেমা ‘টাইটানিক’ দেখেছেন। জাহাজের ক্যাপ্টেন যখন শতভাগ নিশ্চিত হলেন যে জাহাজটি ডুবে যাচ্ছে এবং বাঁচার কোনো উপায় নেই তখন মৃত্যুকে আনন্দমুখর করার জন্য তিনি একটি অর্কেস্ট্রার আয়োজন করেন। টাইটানিক ছাড়াও আরেকটি সিনেমার দৃশ্যের কথা বলছি। গৌতম ঘোষ পরিচালিত বিখ্যাত বাংলা সিনেমা ‘অন্তর্জলী যাত্রা’য় মৃত্যুপথযাত্রী বৃদ্ধকে শাস্তি দেওয়ার জন্য তাকে গঙ্গার তীরে নিয়ে যাওয়া এবং সেখানে শুরু হয় গানবাজনা।

 

২০২৪ সালের নভেম্বর-ডিসেম্বর কিংবা-২০২৫ সালের জানুয়ারি মাসের বাংলাদেশের পিলে চমকানো সব সমস্যার বিপরীতে বড় বড় কনসার্ট, বড় বড় ধর্মসভা এবং এই মুহূর্তে যার কোনো প্রয়োজন নেই সেসব বিষয় ও বস্তুকে গুরুত্বপূর্ণ আখ্যা দিয়ে তা বাস্তবায়নের জন্য যারা লম্ফঝম্ফ করছেন তারা কী নিজেদের ভয়কে জয় করার চেষ্টা করছেন নাকি নিজেদের ব্যর্থতা-অকর্মণ্যতা-অলসতাকে আড়াল করার জন্য অহেতুক ব্যস্ততা দেখাচ্ছেন তা নিয়ে বিস্তর আলোচনা-সমালোচনায় সারা দেশ মুখর।

 

আমরা আজকের আলোচনার প্রায় শেষ পর্যায়ে চলে এসেছি। উপসংস্থারে যাওয়ার আগে প্রকৃতির কিছু বিশেষ এবং মানুষের কিছু আচরণ নিয়ে আলোচনা করছি। আপনি যখন বেশি ভয় পাবেন এবং জ্ঞান হারানোর পর্যায়ে পৌঁছে যাবেন তখন হঠাৎ হঠাৎ খিলখিলিয়ে হেসে উঠবেন এবং মাঝেমধ্যে অকারণে কাঁদবেন। আপনি সবাইকে খুশি করার চেষ্টা করবেন এবং নিজের বুদ্ধিবিবেক বন্ধ করে যে যা বলে বিশেষত যারা ধমক দিতে পারে অথবা প্রহার করতে পারে তাদের খুশি করার জন্য যাচ্ছেতাই করবেন। অনেকে এসব পরিস্থিতিতে প্রহার থেকে রক্ষা পাওয়ার জন্য স্বেচ্ছায় নিজেদের পোশাক খুলে ফেলে এবং ত্রাস সৃষ্টিকারীর হুকুমে ধ্যাতাং ধ্যাতাং নাচতে থাকে।

 

ভয়ের কারণে মানুষ শুধু হাসিকান্নাই করে না। তারা হম্বিতম্বিও করে। মিথ্যা কথা বলে এবং সর্বশক্তি দিয়ে জুলুম অত্যাচার করে। বিষধর গোখরা সাপ যাদের দংশন করে সেখানে শতকরা ৯৯.৯৯% ক্ষেত্রে কোনো আঘাতপ্রাপ্ত না হয়ে কেবল আতঙ্ক বা ভয় থেকেই ছোবল মারে। ভয়ের কারণে মানুষের মধ্যে আরও কয়েকটি বিবর্তন দেখা দেয়। শিশুরা বৃদ্ধের মতো আচরণ করে আর বৃদ্ধরা অবুঝ শিশুর মতো যুক্তিহীন কথাবার্তা বলতে থাকে। নারীরা পুরুষের মতো ভাব নেয় আর পুরুষরা নারীর মতো লজ্জাবতী ও স্বল্পভাষী হয়ে পর্দার আড়ালে চলে যায়।

 

উল্লিখিত অবস্থার পরিপ্রেক্ষিতে সমাজ-সংস্কার রাষ্ট্রে নিদারুণ শূন্যতা দেখা দেয় এবং প্রকৃতি শূন্যতা একদম সহ্য করে না। ফলে নরমের পর গরম অথবা গরমের পর নরম দ্বারা প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। বাংলাদেশের অতীতের ্এক-এগারো বা অতীতের মাইনাস টু কোনো একক ব্যক্তির সৃষ্টি নয়। বহুজনের বহু কর্ম বহু জটিল পরিস্থিতি বহু অন্যায় বহু পাপের কারণে যে অরাজকতা-অস্থিরতা-শূন্যতা তৈরি হয়েছিল তা প্রকৃতির লীলাখেলায় এক-এগারো বা মাইনাস টুতে এসে ঠেকেছিল। তো অতীতের সেই গ্লানি আবার কেন নতুন করে দেখা দিচ্ছে তা বোধ করি ইতোমধ্যে সম্মানিত পাঠক বুঝতে পেরেছেন।

লেখক : সাবেক সংসদ সদস্য ও রাজনৈতিক বিশ্লেষক । সূএ: বাংলাদেশ প্রতিদিন

Facebook Comments Box

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



» শীতে শিশুদের সুস্থ রাখবে যেসব খাবার

» স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১৫৫৫ টাকা

» কারামুক্ত ডেসটিনির এমডি রফিকুল

» ডাকসুতে উপাচার্যের প্রতিনিধিত্ব স্বৈরতন্ত্রেরই প্রতিচ্ছবি: ঢাবি ছাত্রদল সভাপতি

» আইসিটিসহ উদীয়মান খাতে জাপানকে বিনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির

» ফখরুলের আবৃত্তিতে শৈশবের স্মৃতি, বন্ধুত্বের মধুর মুহূর্ত

» সব ক্ষেত্রে পিআর পদ্ধতির নির্বাচন দাবি ইসলামী আন্দোলনের

» খেলাধুলাকে তৃণমূলে ছড়িয়ে দিতে চাই : আমিনুল হক

» এনসিটিবির সামনে কর্মসূচি চলাকালে হাতাহাতি ও হামলা, আহত ৯

» দ. আফ্রিকায় স্বর্ণ খনি থেকে ৬০ জনের মরদেহ উদ্ধার

  
উপদেষ্টা -মাকসুদা লিসা
 সম্পাদক ও প্রকাশক :মো সেলিম আহম্মেদ,
ভারপ্রাপ্ত,সম্পাদক : মোঃ আতাহার হোসেন সুজন,
ব্যাবস্থাপনা সম্পাদকঃ মো: শফিকুল ইসলাম আরজু,
নির্বাহী সম্পাদকঃ আনিসুল হক বাবু

 

 

আমাদের সাথে যোগাযোগ করুন:ই-মেইল : [email protected]

মোবাইল :০১৫৩৫১৩০৩৫০

Desing & Developed BY PopularITLtd.Com
পরীক্ষামূলক প্রচার...

মাইনাস টু নিয়ে আবার কেন আলোচনা

সংগৃহীত ছবি

 

গোলাম মাওলা রনি :কোনটি দিয়ে যে শুরু করব তা ভেবে পাচ্ছি না। আওয়ামী লীগের কথা বলব নাকি বিএনপির। অথবা জামায়াত কিংবা অন্তর্বর্তী সরকার। জনগণ আসলে কাদের কথা শুনতে চায়। তারা কী হেলিকপ্টার হুজুর-ভণ্ডপীর-মাজার ব্যবসায়ী কিংবা ইউটিউবে যারা পর্ন ভিডিও বানায় তাদের কথায় বেশি প্রভাবিত হয় নাকি নিজস্ব জ্ঞান-বুদ্ধি-বিবেক মানবতা ইত্যাদি দ্বারা পরিচালিত হয়। চলমান দুর্বোধ্য সময়ের কবলে পড়ে লাখো-কোটি আমজনতার মতো আমিও দিশাহারা হয়ে পড়েছি। ফলে যা দেখছি তা বিশ্বাস হচ্ছে না, যা শুনছি তা কর্ণরোগের কারণ হয়ে পড়ছে এবং জীবনজীবিকার স্বাভাবিক গতি স্তব্ধ করে দিচ্ছে। আর এসব জটিল পরিস্থিতির সঙ্গে পাল্লা দিয়ে হাজারো গল্প-গুজব, গালাগাল-গলাবাজি এবং ছোট মুখের বড় আওয়াজ এবং বড় মুখের নীরবতা দৈনন্দিন জীবনে বেঁচে থাকার স্বাদ-আহ্লাদ কেড়ে নিয়ে একরাশ হতাশা আতঙ্ক-মনোবেদনা আমজনতার ওপর জেঁকে বসেছে।

 

উল্লিখিত অবস্থায়, হঠাৎ লালসালু উপন্যাসের কথা মনে পড়ল। ব্রিটিশ আমলে বাংলার ধর্ম ব্যবসায়ীদের ভণ্ডামি-নষ্টামি সমাজের যে সর্বনাশ করেছিল তা অমর কথাসাতিহ্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ তাঁর অনবদ্য সৃষ্টিকর্ম ‘লালসালু’ উপন্যাসে ফুটিয়ে তুলেছিলেন। ১৯৪৮ সালে প্রকাশিত লালসালুর বিষবাষ্প ২০২৪ সালে আমাদের কীভাবে গ্রাস করেছে তা যদি বলতে চাই তবে সেই গল্পের নায়ক ভণ্ড মাজার ব্যবসায়ী মসজিদের প্রেতাত্মারা হেলিকপ্টারে উড়ে এসে আমার বাড়ির ওপর কীভাবে আক্রমণ চালাতে পারে, তা কল্পনা করলে নিঃশ্বাস বন্ধ হয়ে যায়। সৈয়দ ওয়ালীউল্লাহর ভাগ্য ভালো যে তিনি সুদূর ফ্রান্সে বসে ব্রিটিশ জমানায় এসব অমর উপন্যাস রচনা করেছিলেন এবং ১৯৭১ সালের অক্টোবর মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে ইহধাম ত্যাগ করেছিলেন। তিনি যদি জীবিত থাকতেন অথবা বাংলার মাটিতে যদি তাঁর কবর থাকত তবে কথায় কথায় কাকের ফতোয়া দেওয়া ভণ্ডের দলেরা কী লঙ্কাকাণ্ড ঘটাত তা কেবল মহান আল্লাহই বলতে পারেন।

আলোচনার শুরুতে বলেছি, সমাজের সীমাহীন অস্থিরতা অন্য সবার মতো আমাকেও এলোমেলো করে দিয়েছে। ফলে শিরোনাম প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে কোন ফাঁকে যে অন্য আলোচনায় ঢুকে পড়েছি তা টেরও পাইনি। এখন মাইনাস টু এবং এর সঙ্গে উগ্রবাদ, জঙ্গিবাদ, ধর্ম ব্যবসা ইত্যাদির সংযোগ ঘটিয়ে কীভাবে একখানা গদ্য রচনা করব তা ভেবে পাচ্ছি না। তবে যেহেতু শুরু করেছি তাই আল্লাহর ওপর ভরসা করে এগোনোর চেষ্টা করি। আলোচনার গভীরে যাওয়ার আগে চলমান সময়ের উল্লেখযোগ্য ঘটনাবলি সংক্ষিপ্ত আকারে বলে নেওয়া আবশ্যক।

 

প্রায় দুই মাস ধরে নতুন করে মাইনাস টু, নতুন এক-এগারো বা দুই-বারো নিয়ে ব্যাপক আলোচনা, তর্কবিতর্ক চলছে। ২০২৪ সালের জুলাই-আগস্ট বিপ্লবের পর মানুষের যে সীমাহীন আশা-আকাক্সক্ষা ছিল, তা ফিকে হতে হতে এখন ক্রমশ দুঃস্বপ্নে পরিণত হচ্ছে। সরকারের অনভিজ্ঞতা, অলসতা, অযোগ্যতা, অথর্বতা ইত্যাদি আড়াল করার জন্য তারা ইচ্ছে করে যেসব অপ্রয়োজনীয় এবং বাহুল্যময় প্রসঙ্গ নিয়ে টানাটানি করছে তার ফলে মানুষের সন্দেহ-অবিশ্বাস বেড়েই চলেছে। আইনশৃঙ্খলার অবনতি যে মানব সৃষ্ট এবং তা উন্নয়নের জন্য মানবের কোনো চেষ্টা-তদবির যে নেই তা রাস্তার বদ্ধ উন্মাদ-নাবালক থেকে শুরু করে পথেঘাটে খাদ্যের খোঁজে ঘুরে বেড়ানো প্রকৃতির অবোলা প্রাণীরাও বুঝতে পারে।

 

আপনি যদি দেখেন কোনো একটি ঘরে আগুন লেগেছে এবং ঘরের লোকজন তা নেভানোর চেষ্টা না করে শুধু নাচছে অথবা যদি দেখেন মাঝনদীতে নৌকা ফুটো হয়ে গেছে, যা মাইনাস টুজানার পরও কেউ ফুটো বন্ধ করছে না বরং ছেলেরা গান গাইছে এবং মেয়েরা চুল বাঁধছে, তখন আপনি কী বলবেন! এসব ঘটনা নিয়ে মনোবিজ্ঞানীরা বহু গবেষণা করেছেন এবং অনুসিদ্ধান্তে পৌঁছেছেন যে ঘটনার আকস্মিকতায় মানুষ যখন ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে তখন ভয় কাটানোর জন্য তারা অদ্ভুত আচরণ করে। রোমান সম্রাট নিরো যখন দেখলেন তার রাজধানীতে আগুন লেগেছে তখন তিনি ততটা ভীতসন্ত্রস্ত হয়ে পড়লেন যে ভয় কাটানোর জন্য বাঁশি বাজাতে আরম্ভ করলেন। সম্রাট নিরোর সেই অদ্ভুত কাণ্ড নিয়ে আজ প্রায় দুই হাজার বছর ধরে বহু গল্প, কবিতা, উপন্যাস রচিত হয়েছে। প্রায় সব ক্ষেত্রে তাকে বদ্ধ উন্মাদ বলে বর্ণনা করা হয়েছে। অনেকে অভিযোগ করেছেন যে তিনি নিজেই রোম নগরীতে আগুন লাগিয়ে দিয়েছিলেন। ফলে আগুনের সর্বগ্রাসী লেলিহান শিখা দেখে মনের আনন্দে বাঁশি বাজিয়েছিলেন।

 

সম্রাট ফ্রডিয়াস নিরো ইতিহাসের অন্যতম সফলতম রাষ্ট্রনায়ক। তাঁর জমানায় রোমের যে উন্নয়ন, রাষ্ট্রের যে সংহতি এবং পুড়ে যাওয়া রোম নগরী বিনির্মাণে তিনি যে সফলতা দেখিয়েছেন, তা বিশ্ব ইতিহাসে বিরল। দ্বিতীয়ত তাঁর সৎপিতা এবং তাঁর শিক্ষক ছিলেন পৃথিবীর সর্বকালের সেরা দার্শনিক। বিশেষজ্ঞ তাঁর শিক্ষক সেনেকার শ্রেষ্ঠত্বের কারণে সম্রাট নিরোর যোগ্যতা নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই। অথচ এত বড় একজন রাষ্ট্রনায়ক আকস্মিকভাবে কীভাবে বাঁশি বাজিয়েছিলেন, তা যদি ২০২৪ সালের বাংলাদেশের রাষ্ট্র পরিচালনায় নিযুক্ত ব্যক্তিরা ভাবতেন তবে নতুন এক-এগারো বা নতুন মাইনাস টু নিয়ে বিতর্ক শুরু হতো না।

 

মৃত্যুভয়ে সম্রাট নিরোর বাঁশি বাজানো ছাড়াও আরও একটি ঐতিহাসিক অর্কেস্ট্রার অর্থাৎ অনেকগুলো মোহনবাঁশি-বাদ্যযন্ত্রের সুরের ঘটনা আপনাদের বলব। আপনারা অনেকেই হলিউডের ব্লক ব্লাস্টার সিনেমা ‘টাইটানিক’ দেখেছেন। জাহাজের ক্যাপ্টেন যখন শতভাগ নিশ্চিত হলেন যে জাহাজটি ডুবে যাচ্ছে এবং বাঁচার কোনো উপায় নেই তখন মৃত্যুকে আনন্দমুখর করার জন্য তিনি একটি অর্কেস্ট্রার আয়োজন করেন। টাইটানিক ছাড়াও আরেকটি সিনেমার দৃশ্যের কথা বলছি। গৌতম ঘোষ পরিচালিত বিখ্যাত বাংলা সিনেমা ‘অন্তর্জলী যাত্রা’য় মৃত্যুপথযাত্রী বৃদ্ধকে শাস্তি দেওয়ার জন্য তাকে গঙ্গার তীরে নিয়ে যাওয়া এবং সেখানে শুরু হয় গানবাজনা।

 

২০২৪ সালের নভেম্বর-ডিসেম্বর কিংবা-২০২৫ সালের জানুয়ারি মাসের বাংলাদেশের পিলে চমকানো সব সমস্যার বিপরীতে বড় বড় কনসার্ট, বড় বড় ধর্মসভা এবং এই মুহূর্তে যার কোনো প্রয়োজন নেই সেসব বিষয় ও বস্তুকে গুরুত্বপূর্ণ আখ্যা দিয়ে তা বাস্তবায়নের জন্য যারা লম্ফঝম্ফ করছেন তারা কী নিজেদের ভয়কে জয় করার চেষ্টা করছেন নাকি নিজেদের ব্যর্থতা-অকর্মণ্যতা-অলসতাকে আড়াল করার জন্য অহেতুক ব্যস্ততা দেখাচ্ছেন তা নিয়ে বিস্তর আলোচনা-সমালোচনায় সারা দেশ মুখর।

 

আমরা আজকের আলোচনার প্রায় শেষ পর্যায়ে চলে এসেছি। উপসংস্থারে যাওয়ার আগে প্রকৃতির কিছু বিশেষ এবং মানুষের কিছু আচরণ নিয়ে আলোচনা করছি। আপনি যখন বেশি ভয় পাবেন এবং জ্ঞান হারানোর পর্যায়ে পৌঁছে যাবেন তখন হঠাৎ হঠাৎ খিলখিলিয়ে হেসে উঠবেন এবং মাঝেমধ্যে অকারণে কাঁদবেন। আপনি সবাইকে খুশি করার চেষ্টা করবেন এবং নিজের বুদ্ধিবিবেক বন্ধ করে যে যা বলে বিশেষত যারা ধমক দিতে পারে অথবা প্রহার করতে পারে তাদের খুশি করার জন্য যাচ্ছেতাই করবেন। অনেকে এসব পরিস্থিতিতে প্রহার থেকে রক্ষা পাওয়ার জন্য স্বেচ্ছায় নিজেদের পোশাক খুলে ফেলে এবং ত্রাস সৃষ্টিকারীর হুকুমে ধ্যাতাং ধ্যাতাং নাচতে থাকে।

 

ভয়ের কারণে মানুষ শুধু হাসিকান্নাই করে না। তারা হম্বিতম্বিও করে। মিথ্যা কথা বলে এবং সর্বশক্তি দিয়ে জুলুম অত্যাচার করে। বিষধর গোখরা সাপ যাদের দংশন করে সেখানে শতকরা ৯৯.৯৯% ক্ষেত্রে কোনো আঘাতপ্রাপ্ত না হয়ে কেবল আতঙ্ক বা ভয় থেকেই ছোবল মারে। ভয়ের কারণে মানুষের মধ্যে আরও কয়েকটি বিবর্তন দেখা দেয়। শিশুরা বৃদ্ধের মতো আচরণ করে আর বৃদ্ধরা অবুঝ শিশুর মতো যুক্তিহীন কথাবার্তা বলতে থাকে। নারীরা পুরুষের মতো ভাব নেয় আর পুরুষরা নারীর মতো লজ্জাবতী ও স্বল্পভাষী হয়ে পর্দার আড়ালে চলে যায়।

 

উল্লিখিত অবস্থার পরিপ্রেক্ষিতে সমাজ-সংস্কার রাষ্ট্রে নিদারুণ শূন্যতা দেখা দেয় এবং প্রকৃতি শূন্যতা একদম সহ্য করে না। ফলে নরমের পর গরম অথবা গরমের পর নরম দ্বারা প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। বাংলাদেশের অতীতের ্এক-এগারো বা অতীতের মাইনাস টু কোনো একক ব্যক্তির সৃষ্টি নয়। বহুজনের বহু কর্ম বহু জটিল পরিস্থিতি বহু অন্যায় বহু পাপের কারণে যে অরাজকতা-অস্থিরতা-শূন্যতা তৈরি হয়েছিল তা প্রকৃতির লীলাখেলায় এক-এগারো বা মাইনাস টুতে এসে ঠেকেছিল। তো অতীতের সেই গ্লানি আবার কেন নতুন করে দেখা দিচ্ছে তা বোধ করি ইতোমধ্যে সম্মানিত পাঠক বুঝতে পেরেছেন।

লেখক : সাবেক সংসদ সদস্য ও রাজনৈতিক বিশ্লেষক । সূএ: বাংলাদেশ প্রতিদিন

Facebook Comments Box

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



  
উপদেষ্টা -মাকসুদা লিসা
 সম্পাদক ও প্রকাশক :মো সেলিম আহম্মেদ,
ভারপ্রাপ্ত,সম্পাদক : মোঃ আতাহার হোসেন সুজন,
ব্যাবস্থাপনা সম্পাদকঃ মো: শফিকুল ইসলাম আরজু,
নির্বাহী সম্পাদকঃ আনিসুল হক বাবু

 

 

আমাদের সাথে যোগাযোগ করুন:ই-মেইল : [email protected]

মোবাইল :০১৫৩৫১৩০৩৫০

Design & Developed BY ThemesBazar.Com