একমাস হলো গর্ভবতী হয়েছেন? জেনে নিন কী করবেন, কী করবেন না। তারই টিপস!

গতকাল রাতে পর্ণা ফেসবুকে নিজের একটা ছবি পোস্ট করেছে। ছবিতে ও নিজে রয়েছে। আর সামনে রয়েছে এক প্লেট ভর্তি কাটা আনারস। সকালে ঘুম থেকে উঠেই পর্ণা মোবাইল অন করার সঙ্গে-সঙ্গে প্রথম ফোনটা এল ওর দাদা প্রিতমের কাছ থেকে। প্রিতম পেশায় ডাক্তার। প্রথমেই ধমক! (Care for First Month of Pregnancy)
এই অবস্থায় তুই আনারস খাচ্ছিস!’

বলে রাখা দরকার, পর্ণা সবে এক মাসের (First Trimester) অন্তঃসত্ত্বা। দাদার ধমক শুনে ঘাবড়েই গেল পর্ণা। প্রিতম খুব স্পষ্ট করে জানিয়ে দিল অন্তঃসত্ত্বা হওয়ার প্রথম মাসে তো বটেই পরেও হবু মায়েদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে আনারস (First Month of Pregnancy)।

ভাগ্যিস পর্ণা ফেসবুকে ছবিটা দিয়েছিল তাই জটিল সমস্যার হাত থেকে রক্ষা পেল। কিন্তু এমন তো অনেক হবু মা আছেন, যাঁরা জানেন না, গর্ভধারণ করার একেবারে প্রথম পর্যায়ে কী খাওয়া উচিত এবং কী-কী খাওয়া উচিত নয় (Pregnancy Tips)। তাঁদের জন্য রইল সেই তালিকা (Gorvobotir Tips)।

গর্ভধারণের প্রথম মাসে কী-কী খাওয়া উচিত (Foods To Eat During the First Month of Pregnancy)

 

  • ডেয়ারির খাবার: দুধ, ঘি, মাখন প্রথম মাসের অন্তঃসত্ত্বার জন্য খুব উপকারী।

 

  • হোল গ্রেন: বার্লি, ব্রাউন রাইস, ওটমিলে থাকা কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন বি-কমপ্লেক্স হবু মায়েদের পুষ্টির (1 Month Pregnant) মারাত্মক সহায়ক।

 

  • ডিম ও পোলট্রির খাবার: সব ধরনের ভিটামিন তো বটেই, ফসফরাস, ক্যালসিয়াম, জিংক ফিটাসকে পুষ্টি পেতে সাহায্য করে।

 

  • শাকসবজি: নানা শাক তো বটেই বিট, গাজর, রাঙা আলু, টমেটোর মতো সবজি হবু মায়েদের খুব দরকারি (Diet During Pregnancy)।

 

  • মাছ: উন্নত মানের প্রোটিনের উৎস হিসেবে মাছ অসাধারণ। পাশাপাশি এতে থাকা ওমেগা-৩ গর্ভের বিকাশের সহায়ক।

 

  • তাজা এবং শুকনো ফল:দু’ধরনের ফলই ভিটামিনের দুর্দান্ত উৎস। নানা ধরনের মিনারেলও থাকে এর মধ্যে। যা হবু মায়েদের খুব দরকারি। তবে কোন কোন ফল খাওয়া যাবে (Fruits to Avoid In Pregnancy), তা চিকিৎসককে আগে জিজ্ঞেস করে নিতে হবে।

 

  • আয়োডাইজড লবণ: লবণে থাকা আয়োডিন গর্ভে বেড়ে ওঠা শিশুর জন্য খুব দরকারি। এই আয়োডিন শিশুর স্নায়ু এবং মস্তিষ্কের বিকাশের সহায়ক (Pregnancy Diet & Nutrition)। তাই হবু মায়েদের চিকিৎসকের থেকে জেনে নিতে হবে প্রতিদিনের খাবারে কতটা আয়োজিন-সমৃদ্ধ লবণ তাঁদের খেতে হবে।

গর্ভধারণের প্রথম মাসে কী-কী খাওয়া উচিত নয় (Foods To Avoid in the First Month of Pregnancy)

 

  • সি-ফুড: সি-ফুড জাতীয় খাবারে প্রচুর পরিমাণে মার্কারি থাকে। যা হবু মা এবং তাঁর সন্তানের জন্য খুবই ক্ষতিকারক।

 

  • কফি:গর্ভধারণের প্রথম মাসে তো বটেই, অন্তঃসত্ত্বা থাকার পুরো সময়টাই হবু মায়েদের কফি পান করতে নিষেধ করেন চিকিৎসকরা (Foods to Avoid In Pregnancy)। এতে মায়ের ঘুম কমে যেতে পারে। ফলে তাঁর শরীরে বেড়ে ওঠা সন্তানের ক্ষতি হতে পারে।

 

  • আনারস: এই আনারস দিয়েই বিষয়টি বলা শুরু হয়েছিল। আনারসে থাকা ব্রোমেলেইন নামের যৌগ গর্ভের ক্ষতি করতে পারে।

 

  • জাংক ফুড: প্রথম মাসে তো বটেই অন্তঃসত্ত্বা থাকার পুরো সময়ই হবু মায়েরা জাংক ফুড খেলে পরবর্তীকালে সন্তানের মধ্যে ওবেসিটির মতো সমস্যা দেখা দিতে পারে। তা ছাড়া তাদের মস্তিষ্কের বিকাশেও সমস্যা হতে পারে।

 

  • পাকা পেঁপে: পাকা পেঁপেতে থাকা ল্যাটেক্স এই সময় মায়েদের জন্য ক্ষতিকারক (Foods to Avoid During Early Pregnancy)।

 

  • অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার: কোল্ড ড্রিংক বা পেস্ট্রি জাতীয় খাদ্য, যাতে চিনির পরিমাণ খুব বেশি, তেমন কিছু গর্ভধারণের প্রথম দিকে মায়েদের জন্য খুব খারাপ।

এ ছাড়া আরও অনেক খাবারই রয়েছে যা গর্ভধারণের প্রাথমিক পর্যায়ে মায়েদের জন্য খুবই বিপজ্জনক। চিকিৎসকের থেকে ভালো করে জেনে নিয়েই কী খাবেন, কী খাবেন না, সেই তালিকা তৈরি করা উচিত।

 

পর্ণার তো না-হয় দাদা ডাক্তার। কী খাবে, না-খাবে, তা ওর দাদাই ওকে ভালো করে বুঝিয়ে দিতে পারে। কিন্তু সপ্তর্ষি আর সুদক্ষিণার ক্ষেত্রে পরিবারে অন্তত কোনও ডাক্তার নেই। এদিকে সপ্তর্ষিদের বাড়িতে মাসে একদিন তো পার্টি লেগেই থাকে। আর পার্টি মানেই ওয়াইন। সুদক্ষিণাও তাতে অংশ নেয়। ওর গর্ভধারণের দ্বিতীয় মাসে (First Trimester Tips) চিকিৎসকের কাছে যাওয়ার পর সব শুনে ডাক্তারবাবু রীতিমতো রেগে আগুন! এই বিষয়টা তাঁকে আগে জানানো হয়নি কেন? এবং তিনি তখন থেকেই সুদক্ষিণার ওয়াইন পানে রীতিমতো দাঁড়ি টেনে দিয়েছেন (1 to 3 Months Pregnant)। আরও যা যা এড়িয়ে চলতে হবে, তা-ও বলে দিয়েছেন।

গর্ভধারণের প্রথম মাসে যা যা এড়িয়ে চলতে হবে (Things to Avoid During First Month of Pregnancy)

 

  • অ্যালকোহল: সুদক্ষিণার ক্ষেত্রে গর্ভধারণের প্রথম মাসে যা হয়েছিল, তেমনটা যেন আর না-হয়। স্পষ্ট নির্দেশ চিকিৎসকের। (1st Month Pregnancy Diet: What To Eat And Avoid?) খুব অল্প পরিমাণে অ্যালকোহলও ক্ষতি করতে পারে ভ্রুণের।

 

  • ধূমপান: ভ্রুণ বা হবু মায়ের জন্য মদ্যপানের চেয়েও ক্ষতিকারক। যাঁরা ধূমপান করেন, তাঁরা গর্ভধারণের আগেই যেন এই অভ্যাস ত্যাগ করেন।

ধূমপানের ফলে গর্ভস্থ শিশুর কী কী ক্ষতি হতে পারে, দেখে নিন সঙ্গের ভিডিওতে>

  • কফি: কফিতে থাকা ক্যাফিন কেন হবু মায়ের জন্য খারাপ, তা পর্ণার ঘটনাতেই বলা হয়েছে (Pregnancy Tips in Bengali Language)। সেই একই কথা সুদক্ষিণাকেও বললেন ডাক্তারবাবু।

 

  • এক্সারসাইজ:গর্ভধারণের সময় হবু মাকে চিকিৎসকরাই বলে দেন নানা ধরনের এক্সারসাইজের কথা। কিন্তু সেগুলো বাদ দিয়ে অন্য এক্সারসাইজ হবু মা এবং সন্তান—দু’জনের জন্যই ক্ষতিকারক হতে পারে।

 

  • অ্যাসিড না-হয় যেন: অনেক ক্ষণ সময় পরে-পরে অনেকটা করে না-খেয়ে অল্প সময়ের ব্যবধানে অল্প-অল্প করে খান (Gorvoboti Mayer Jotno)। এতে অ্যাসিডিটি এড়ানো যাবে।

 

  • বিড়াল থেকে সাবধান: সুদক্ষিণার বাড়িতে রয়েছে একটি মার্জার পোষ্য। একথা জানতে পেরে ডাক্তারবাবু জানিয়ে দিলেন, সেই বিড়ালকে নিয়ে সমস্যা নেই। কিন্তু বিড়ালের হাগু বা হিসু যেন সুদক্ষিণার ত্রিসীমানায় না-থাকে। (Early Pregnancy Tips) একান্তই যদি সে সব পরিষ্কার করার দরকার পড়ে, তা হলে দস্তানা ব্যবহার করতেই হবে। না-হলে এতে থাকা জীবাণু ভ্রুণের ক্ষতি করতে পারে।

 

  • অতিরিক্ত উত্তাপ এড়িয়ে:প্রথম মাসের জন্য এটা খুব গুরুত্বপূর্ণ। খুব গরম জলে স্নান বা গ্রীষ্মের প্রচণ্ড গরমে দুপুরে রাস্তায় থাকা এড়িয়ে চলতেই হবে।

 

তালিকার শেষ এখানেই নয়। আরও অনেক কথাই চিকিৎসক বলে দিলেন সুদক্ষিণাকে। তাঁর কাছে গর্ভাবস্থার প্রথম মাসে যত মায়েরা আসেন, তাঁদের সকলের জন্য ডাক্তারবাবুর টিপসের একটা তালিকা রয়েছে (Pregnancy Tips First Trimester)। সেটাও দিয়ে দিলেন সুদক্ষিণার হাতে।

 

গর্ভধারণের প্রথম মাসের টিপস (Tips for First Month of Pregnancy)

 

#1. পেরেন্টাল ভিটামিন: গর্ভধারণের আগে থেকেই শুরু করে দিন পেরেন্টাল ভিটামিন ( (Prenatal Vitamin)) ও ফোলিক অ্যাসিড সাপ্লিমেন্ট খাওয়া। তবে চিকিৎসকের থেকে জেনে নিতে হবে, কোনটা আপনার জন্য আদর্শ। অনেক মা এই সময়মর্নিং সিকনেস’-এ ভোগেন ()। সকালের দিকে মাথা ধরা বা বমি-বমি ভাব দেখা যায় এক্ষেত্রে। তাঁরা ভিটামিন বি ৬-র পাশাপাশি আদা খেতে পারেন। (First Three Months of Pregnancy Dos and Don’ts) তবে কতটা পরিমাণে খাবেন, সেটাও বলে দেবেন চিকিৎসকই।

 

#2. যথেষ্ট বিশ্রাম: এমনি সময়ে যতটা বিশ্রাম দরকার, গর্ভধারণের প্রথম দিকে তার চেয়েও বেশি বিশ্রাম দরকার। চিকিৎসকরা বলছেন, পারলে দুপুরবেলাও খানিকটা ঘুমিয়ে নিন। এতে ভ্রুণের বৃদ্ধি দ্রুত হবে।

 

#3. ঢিলে পোশাক পরুন: এই সময় অতিরিক্ত আঁটোসাঁটো জামাকাপড় পরলে, তা থেকে পিঠে বা কোমরে ব্যথা হতে পারে। তাই ঢিলে পোশাক পরাই ভালো। অন্তর্বাস নির্বাচনের ক্ষেত্রেও সে কথা মাথায় রাখতে হবে। (Things to Avoid In Early Pregnancy) বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন কোন ধরনের অন্তর্বাস এই সময়ে আপনার জন্য আদর্শ।

 

#4. দাঁতের খেয়াল: গর্ভাবস্থার প্রথম দিকে দাঁতের সমস্যা হতে পারে। চিকিৎসকরা বলছেন, নিয়মিত দাঁতের ডাক্তারের সঙ্গে কথা বলতে।

 

#5. ত্বকের যত্ন:গর্ভধারণের প্রথম মাসেই ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। সময় এগোলে এই শুষ্কতার পরিমাণ বাড়ে। তাই চিকিৎসকদের পরামর্শ, নিয়মিত ময়শ্চারাইজার ব্যবহার করুন। (Pregnancy Care Tips) ত্বক পেলব থাকবে তাতে।

 

#6. মিডওয়াইফের সঙ্গে কথা: বিদেশে যাঁদের মিডওয়াইফ বলা হয়, আমাদের এখানে দীর্ঘদিন ধরে আমরা তাঁদের আয়া বা দাইমা বলে জেনেছি। এখন অনেকেই প্রশিক্ষণের পাশাপাশি সার্টিফিকেট নিয়েও এই কাজে আসছেন। চিকিৎসকরা বলছেন, গর্ভাবস্থার প্রথম পর্যায়ে মানে প্রথম মাসেই কথা বলে নিন ওই বিশেষজ্ঞ মহিলাদের সঙ্গে। (Tips for a Healthy Pregnancy) তিনি শুধু আপনাকে গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ের জন্যই প্রস্তুত করবেন না, পাশাপাশি আপনার বরকেও বলে দেবেন এই অবস্থায় তাঁকে কী-কী করতে হবে।

অল্প কথায় এগুলোই হল প্রথম মাসের টিপস। যা পেয়ে পর্ণা বা সুদক্ষিণার মতো সকলেরই খুব উপকার হবে। কিন্তু এর বাইরেও থেকে যায় অনেক কিছু। সময়ে সময়ে নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রেখে সেগুলো জেনে নেওয়া দরকার (Tips for First Month of Pregnancy)।

একজন মা হয়ে অন্য মায়েদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে চান? মায়েদের কমিউনিটির একজন অংশীদার  হয়ে যান। সূএ:bangla.babydestination.com

Facebook Comments
Share Button

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



» যে কারণে প্রধান সাক্ষী থেকে ফাঁসির আসামি মিন্নি

» মাদারীপুর জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন উপলক্ষে প্রেসব্রিফিং

» চন্ডিপুর মাধ্যমিক বিদ্যালয়ে জতীয় কন্যা শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

» আগামী সপ্তাহেই এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা : শিক্ষামন্ত্রী

» সপ্তাহে ২০ টি ফ্লাইট যাবে সৌদি: পররাষ্ট্রমন্ত্রী

» ‘খালেদা জিয়া চাইলে যুক্তরাজ্যে চিকিৎসা সম্ভব’

» ৬০ টাকায় মাশরুম চাষ শুরু করে এখন কোটিপতি

» বহু আগেই প্রসেনজিৎকে মনে নিয়েছেন জয়া আহসান

» হাসতে হাসতে রিফাত ফরাজি বললেন ‘সব আল্লাহর ওপর ছেড়ে দিলাম’

» করোনা ২৪ ঘণ্টায় কাড়ল ৩২ প্রাণ, শনাক্ত ১৪৩৬ রোগী

উপদেষ্টা – মো: মোস্তাফিজুর রহমান মাসুদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, ঢাকা মহানগর উত্তরঃ (দপ্তর সম্পাদক)

উপদেষ্টা – মাকসুদা লিসা।

সম্পাদক ও প্রকাশক :মো সেলিম আহম্মেদ

ভারপ্রাপ্ত,সম্পাদক : মোঃ আতাহার হোসেন সুজন

ব্যাবস্থাপনা সম্পাদকঃ মো: শফিকুল ইসলাম আরজু

নির্বাহী সম্পাদকঃ আনিসুল হক বাবু

 

 

 

 

১১২৫ পূর্ব মনিপুর , মিরপুর -২ ঢাকা -১২১৬

আমাদের সাথে যোগাযোগ করুন:ই-মেইল : dhakacrimenewsbd@gmail.com

মোবাইল : ০১৫৩৫১৩০৩৫০

Desing & Developed BY PopularITLtd.Com
পরীক্ষামূলক প্রচার...

একমাস হলো গর্ভবতী হয়েছেন? জেনে নিন কী করবেন, কী করবেন না। তারই টিপস!

গতকাল রাতে পর্ণা ফেসবুকে নিজের একটা ছবি পোস্ট করেছে। ছবিতে ও নিজে রয়েছে। আর সামনে রয়েছে এক প্লেট ভর্তি কাটা আনারস। সকালে ঘুম থেকে উঠেই পর্ণা মোবাইল অন করার সঙ্গে-সঙ্গে প্রথম ফোনটা এল ওর দাদা প্রিতমের কাছ থেকে। প্রিতম পেশায় ডাক্তার। প্রথমেই ধমক! (Care for First Month of Pregnancy)
এই অবস্থায় তুই আনারস খাচ্ছিস!’

বলে রাখা দরকার, পর্ণা সবে এক মাসের (First Trimester) অন্তঃসত্ত্বা। দাদার ধমক শুনে ঘাবড়েই গেল পর্ণা। প্রিতম খুব স্পষ্ট করে জানিয়ে দিল অন্তঃসত্ত্বা হওয়ার প্রথম মাসে তো বটেই পরেও হবু মায়েদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে আনারস (First Month of Pregnancy)।

ভাগ্যিস পর্ণা ফেসবুকে ছবিটা দিয়েছিল তাই জটিল সমস্যার হাত থেকে রক্ষা পেল। কিন্তু এমন তো অনেক হবু মা আছেন, যাঁরা জানেন না, গর্ভধারণ করার একেবারে প্রথম পর্যায়ে কী খাওয়া উচিত এবং কী-কী খাওয়া উচিত নয় (Pregnancy Tips)। তাঁদের জন্য রইল সেই তালিকা (Gorvobotir Tips)।

গর্ভধারণের প্রথম মাসে কী-কী খাওয়া উচিত (Foods To Eat During the First Month of Pregnancy)

 

  • ডেয়ারির খাবার: দুধ, ঘি, মাখন প্রথম মাসের অন্তঃসত্ত্বার জন্য খুব উপকারী।

 

  • হোল গ্রেন: বার্লি, ব্রাউন রাইস, ওটমিলে থাকা কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন বি-কমপ্লেক্স হবু মায়েদের পুষ্টির (1 Month Pregnant) মারাত্মক সহায়ক।

 

  • ডিম ও পোলট্রির খাবার: সব ধরনের ভিটামিন তো বটেই, ফসফরাস, ক্যালসিয়াম, জিংক ফিটাসকে পুষ্টি পেতে সাহায্য করে।

 

  • শাকসবজি: নানা শাক তো বটেই বিট, গাজর, রাঙা আলু, টমেটোর মতো সবজি হবু মায়েদের খুব দরকারি (Diet During Pregnancy)।

 

  • মাছ: উন্নত মানের প্রোটিনের উৎস হিসেবে মাছ অসাধারণ। পাশাপাশি এতে থাকা ওমেগা-৩ গর্ভের বিকাশের সহায়ক।

 

  • তাজা এবং শুকনো ফল:দু’ধরনের ফলই ভিটামিনের দুর্দান্ত উৎস। নানা ধরনের মিনারেলও থাকে এর মধ্যে। যা হবু মায়েদের খুব দরকারি। তবে কোন কোন ফল খাওয়া যাবে (Fruits to Avoid In Pregnancy), তা চিকিৎসককে আগে জিজ্ঞেস করে নিতে হবে।

 

  • আয়োডাইজড লবণ: লবণে থাকা আয়োডিন গর্ভে বেড়ে ওঠা শিশুর জন্য খুব দরকারি। এই আয়োডিন শিশুর স্নায়ু এবং মস্তিষ্কের বিকাশের সহায়ক (Pregnancy Diet & Nutrition)। তাই হবু মায়েদের চিকিৎসকের থেকে জেনে নিতে হবে প্রতিদিনের খাবারে কতটা আয়োজিন-সমৃদ্ধ লবণ তাঁদের খেতে হবে।

গর্ভধারণের প্রথম মাসে কী-কী খাওয়া উচিত নয় (Foods To Avoid in the First Month of Pregnancy)

 

  • সি-ফুড: সি-ফুড জাতীয় খাবারে প্রচুর পরিমাণে মার্কারি থাকে। যা হবু মা এবং তাঁর সন্তানের জন্য খুবই ক্ষতিকারক।

 

  • কফি:গর্ভধারণের প্রথম মাসে তো বটেই, অন্তঃসত্ত্বা থাকার পুরো সময়টাই হবু মায়েদের কফি পান করতে নিষেধ করেন চিকিৎসকরা (Foods to Avoid In Pregnancy)। এতে মায়ের ঘুম কমে যেতে পারে। ফলে তাঁর শরীরে বেড়ে ওঠা সন্তানের ক্ষতি হতে পারে।

 

  • আনারস: এই আনারস দিয়েই বিষয়টি বলা শুরু হয়েছিল। আনারসে থাকা ব্রোমেলেইন নামের যৌগ গর্ভের ক্ষতি করতে পারে।

 

  • জাংক ফুড: প্রথম মাসে তো বটেই অন্তঃসত্ত্বা থাকার পুরো সময়ই হবু মায়েরা জাংক ফুড খেলে পরবর্তীকালে সন্তানের মধ্যে ওবেসিটির মতো সমস্যা দেখা দিতে পারে। তা ছাড়া তাদের মস্তিষ্কের বিকাশেও সমস্যা হতে পারে।

 

  • পাকা পেঁপে: পাকা পেঁপেতে থাকা ল্যাটেক্স এই সময় মায়েদের জন্য ক্ষতিকারক (Foods to Avoid During Early Pregnancy)।

 

  • অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার: কোল্ড ড্রিংক বা পেস্ট্রি জাতীয় খাদ্য, যাতে চিনির পরিমাণ খুব বেশি, তেমন কিছু গর্ভধারণের প্রথম দিকে মায়েদের জন্য খুব খারাপ।

এ ছাড়া আরও অনেক খাবারই রয়েছে যা গর্ভধারণের প্রাথমিক পর্যায়ে মায়েদের জন্য খুবই বিপজ্জনক। চিকিৎসকের থেকে ভালো করে জেনে নিয়েই কী খাবেন, কী খাবেন না, সেই তালিকা তৈরি করা উচিত।

 

পর্ণার তো না-হয় দাদা ডাক্তার। কী খাবে, না-খাবে, তা ওর দাদাই ওকে ভালো করে বুঝিয়ে দিতে পারে। কিন্তু সপ্তর্ষি আর সুদক্ষিণার ক্ষেত্রে পরিবারে অন্তত কোনও ডাক্তার নেই। এদিকে সপ্তর্ষিদের বাড়িতে মাসে একদিন তো পার্টি লেগেই থাকে। আর পার্টি মানেই ওয়াইন। সুদক্ষিণাও তাতে অংশ নেয়। ওর গর্ভধারণের দ্বিতীয় মাসে (First Trimester Tips) চিকিৎসকের কাছে যাওয়ার পর সব শুনে ডাক্তারবাবু রীতিমতো রেগে আগুন! এই বিষয়টা তাঁকে আগে জানানো হয়নি কেন? এবং তিনি তখন থেকেই সুদক্ষিণার ওয়াইন পানে রীতিমতো দাঁড়ি টেনে দিয়েছেন (1 to 3 Months Pregnant)। আরও যা যা এড়িয়ে চলতে হবে, তা-ও বলে দিয়েছেন।

গর্ভধারণের প্রথম মাসে যা যা এড়িয়ে চলতে হবে (Things to Avoid During First Month of Pregnancy)

 

  • অ্যালকোহল: সুদক্ষিণার ক্ষেত্রে গর্ভধারণের প্রথম মাসে যা হয়েছিল, তেমনটা যেন আর না-হয়। স্পষ্ট নির্দেশ চিকিৎসকের। (1st Month Pregnancy Diet: What To Eat And Avoid?) খুব অল্প পরিমাণে অ্যালকোহলও ক্ষতি করতে পারে ভ্রুণের।

 

  • ধূমপান: ভ্রুণ বা হবু মায়ের জন্য মদ্যপানের চেয়েও ক্ষতিকারক। যাঁরা ধূমপান করেন, তাঁরা গর্ভধারণের আগেই যেন এই অভ্যাস ত্যাগ করেন।

ধূমপানের ফলে গর্ভস্থ শিশুর কী কী ক্ষতি হতে পারে, দেখে নিন সঙ্গের ভিডিওতে>

  • কফি: কফিতে থাকা ক্যাফিন কেন হবু মায়ের জন্য খারাপ, তা পর্ণার ঘটনাতেই বলা হয়েছে (Pregnancy Tips in Bengali Language)। সেই একই কথা সুদক্ষিণাকেও বললেন ডাক্তারবাবু।

 

  • এক্সারসাইজ:গর্ভধারণের সময় হবু মাকে চিকিৎসকরাই বলে দেন নানা ধরনের এক্সারসাইজের কথা। কিন্তু সেগুলো বাদ দিয়ে অন্য এক্সারসাইজ হবু মা এবং সন্তান—দু’জনের জন্যই ক্ষতিকারক হতে পারে।

 

  • অ্যাসিড না-হয় যেন: অনেক ক্ষণ সময় পরে-পরে অনেকটা করে না-খেয়ে অল্প সময়ের ব্যবধানে অল্প-অল্প করে খান (Gorvoboti Mayer Jotno)। এতে অ্যাসিডিটি এড়ানো যাবে।

 

  • বিড়াল থেকে সাবধান: সুদক্ষিণার বাড়িতে রয়েছে একটি মার্জার পোষ্য। একথা জানতে পেরে ডাক্তারবাবু জানিয়ে দিলেন, সেই বিড়ালকে নিয়ে সমস্যা নেই। কিন্তু বিড়ালের হাগু বা হিসু যেন সুদক্ষিণার ত্রিসীমানায় না-থাকে। (Early Pregnancy Tips) একান্তই যদি সে সব পরিষ্কার করার দরকার পড়ে, তা হলে দস্তানা ব্যবহার করতেই হবে। না-হলে এতে থাকা জীবাণু ভ্রুণের ক্ষতি করতে পারে।

 

  • অতিরিক্ত উত্তাপ এড়িয়ে:প্রথম মাসের জন্য এটা খুব গুরুত্বপূর্ণ। খুব গরম জলে স্নান বা গ্রীষ্মের প্রচণ্ড গরমে দুপুরে রাস্তায় থাকা এড়িয়ে চলতেই হবে।

 

তালিকার শেষ এখানেই নয়। আরও অনেক কথাই চিকিৎসক বলে দিলেন সুদক্ষিণাকে। তাঁর কাছে গর্ভাবস্থার প্রথম মাসে যত মায়েরা আসেন, তাঁদের সকলের জন্য ডাক্তারবাবুর টিপসের একটা তালিকা রয়েছে (Pregnancy Tips First Trimester)। সেটাও দিয়ে দিলেন সুদক্ষিণার হাতে।

 

গর্ভধারণের প্রথম মাসের টিপস (Tips for First Month of Pregnancy)

 

#1. পেরেন্টাল ভিটামিন: গর্ভধারণের আগে থেকেই শুরু করে দিন পেরেন্টাল ভিটামিন ( (Prenatal Vitamin)) ও ফোলিক অ্যাসিড সাপ্লিমেন্ট খাওয়া। তবে চিকিৎসকের থেকে জেনে নিতে হবে, কোনটা আপনার জন্য আদর্শ। অনেক মা এই সময়মর্নিং সিকনেস’-এ ভোগেন ()। সকালের দিকে মাথা ধরা বা বমি-বমি ভাব দেখা যায় এক্ষেত্রে। তাঁরা ভিটামিন বি ৬-র পাশাপাশি আদা খেতে পারেন। (First Three Months of Pregnancy Dos and Don’ts) তবে কতটা পরিমাণে খাবেন, সেটাও বলে দেবেন চিকিৎসকই।

 

#2. যথেষ্ট বিশ্রাম: এমনি সময়ে যতটা বিশ্রাম দরকার, গর্ভধারণের প্রথম দিকে তার চেয়েও বেশি বিশ্রাম দরকার। চিকিৎসকরা বলছেন, পারলে দুপুরবেলাও খানিকটা ঘুমিয়ে নিন। এতে ভ্রুণের বৃদ্ধি দ্রুত হবে।

 

#3. ঢিলে পোশাক পরুন: এই সময় অতিরিক্ত আঁটোসাঁটো জামাকাপড় পরলে, তা থেকে পিঠে বা কোমরে ব্যথা হতে পারে। তাই ঢিলে পোশাক পরাই ভালো। অন্তর্বাস নির্বাচনের ক্ষেত্রেও সে কথা মাথায় রাখতে হবে। (Things to Avoid In Early Pregnancy) বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন কোন ধরনের অন্তর্বাস এই সময়ে আপনার জন্য আদর্শ।

 

#4. দাঁতের খেয়াল: গর্ভাবস্থার প্রথম দিকে দাঁতের সমস্যা হতে পারে। চিকিৎসকরা বলছেন, নিয়মিত দাঁতের ডাক্তারের সঙ্গে কথা বলতে।

 

#5. ত্বকের যত্ন:গর্ভধারণের প্রথম মাসেই ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। সময় এগোলে এই শুষ্কতার পরিমাণ বাড়ে। তাই চিকিৎসকদের পরামর্শ, নিয়মিত ময়শ্চারাইজার ব্যবহার করুন। (Pregnancy Care Tips) ত্বক পেলব থাকবে তাতে।

 

#6. মিডওয়াইফের সঙ্গে কথা: বিদেশে যাঁদের মিডওয়াইফ বলা হয়, আমাদের এখানে দীর্ঘদিন ধরে আমরা তাঁদের আয়া বা দাইমা বলে জেনেছি। এখন অনেকেই প্রশিক্ষণের পাশাপাশি সার্টিফিকেট নিয়েও এই কাজে আসছেন। চিকিৎসকরা বলছেন, গর্ভাবস্থার প্রথম পর্যায়ে মানে প্রথম মাসেই কথা বলে নিন ওই বিশেষজ্ঞ মহিলাদের সঙ্গে। (Tips for a Healthy Pregnancy) তিনি শুধু আপনাকে গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ের জন্যই প্রস্তুত করবেন না, পাশাপাশি আপনার বরকেও বলে দেবেন এই অবস্থায় তাঁকে কী-কী করতে হবে।

অল্প কথায় এগুলোই হল প্রথম মাসের টিপস। যা পেয়ে পর্ণা বা সুদক্ষিণার মতো সকলেরই খুব উপকার হবে। কিন্তু এর বাইরেও থেকে যায় অনেক কিছু। সময়ে সময়ে নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রেখে সেগুলো জেনে নেওয়া দরকার (Tips for First Month of Pregnancy)।

একজন মা হয়ে অন্য মায়েদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে চান? মায়েদের কমিউনিটির একজন অংশীদার  হয়ে যান। সূএ:bangla.babydestination.com

Facebook Comments
Share Button

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



উপদেষ্টা – মো: মোস্তাফিজুর রহমান মাসুদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, ঢাকা মহানগর উত্তরঃ (দপ্তর সম্পাদক)

উপদেষ্টা – মাকসুদা লিসা।

সম্পাদক ও প্রকাশক :মো সেলিম আহম্মেদ

ভারপ্রাপ্ত,সম্পাদক : মোঃ আতাহার হোসেন সুজন

ব্যাবস্থাপনা সম্পাদকঃ মো: শফিকুল ইসলাম আরজু

নির্বাহী সম্পাদকঃ আনিসুল হক বাবু

 

 

 

 

১১২৫ পূর্ব মনিপুর , মিরপুর -২ ঢাকা -১২১৬

আমাদের সাথে যোগাযোগ করুন:ই-মেইল : dhakacrimenewsbd@gmail.com

মোবাইল : ০১৫৩৫১৩০৩৫০

Design & Developed BY ThemesBazar.Com